আমি তো গরিবের ছেলে
- রিঙ্কু মন্ডল ০২-০৫-২০২৪

আমি তো গরিবের ছেলে
জব কিছু করি না।
যেগুলো করি খুচরো কাজ
পয়সা কিছু হয় না।
জুতো আমার ছিঁড়ে গেছে
পয়সা কিছু নাই।
মুচি ভায়ের কাছে
ঠিক হলো পাঁচ টাকাতে।
পাঁচ টাকা চাইতে গিয়ে
বাবা আমায় বকেছে।
এত বড় ছেলে তুমি
বসে বসে খাও কেমনে??

এক বছর হয়ে গেল
মা একটা প্যান্ট দিয়েছিল।
সেটাতো ছিঁরেছে
দর্জি সেলাই করেছে।
পয়সা চায়ল যখন
মার কথা বলেছি তখন।
দর্জি আমায় বকেছে
প্যান্ট কেরে রেখেছে।
পয়সা দেব যখন
প্যান্ট দেবে তখন।
লুঙ্গি পরে আমি
ছুটে আসি মায়ের কাছে।
মা আমায় বকেছে
দশটি টাকা দিয়েছে।।

অবশেষে প্যান্ট নিয়ে
বাড়ি যখন এসেছি
আবার আমি বাবার কাছে
বকা গালি খেয়েছি।
এত বড় ছেলে আমি
জব কিছু করি না।
যা করি তা দিয়ে
সংসার বাবার চলে না।।

আমি তো গরিবের ছেলে
থাকতে পারি না হেঁসে-খেলে।
রাস্তায় আমি চলি যখন
লোকে গুঞ্জনা করে তখন।
আমায় দেখে হাঁসে যারা
মূর্খ ভাবে আমায় তারা।
পড়াশোনা তো করেছি
ব্যাগ ভর্তি সার্টিফিকেটও এনেছি।
এতগুলো সার্টিফিকেট
হয়না তবু জব।
জব নাকি করতে গেলে
বহু টাকা গুনতে হবে।
এত টাকা বাবার নাই
আমি আজ বেকার তাই।
এত টাকা দিতে পারিনি
তাই,গরিবি আমার আজও ছুটেনি।।

............ রিঙ্কু.............

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।